Still-life

Moon Rahman

March 23, 2019 to April 7, 2019, Dwip Gallery

কিউরেটরের কথা:

‘নিস্ক্রিয় বস্তুর সাজানো উপস্থাপনা’ বা ‘জড়-জীবন’ শিল্পীরা চিত্রিত করে আসছেন চিত্রচর্চার শুরু থেকেই। আর্ট একাডেমিতে অনুশীলন পর্যায়ে ‘জড়-জীবন’ চর্চা বহুল চর্চিত। পাশ্চত্যের শিল্প ইতিহাসের প্রতিটি পর্যায়ে, পরিবর্তন-পরিবর্ধনে, উত্থান-পতনের ছায়া ‘জড়-জীবন’ চিত্রমালায় আছে। প্রাচ্যের, বিশেষ করে চীন, জাপানের শিল্প চর্চায় ‘জড়-জীবন’ এর চর্চা কিছুটা ভিন্ন অর্থে ছিল ও আছে।

মুন রহমানের ছাপাই ছবির প্রদর্শনী ‘জড় ও জীবন’। নিস্ক্রিয় বা জড় বস্তু নির্ধারণ, সাজানো, উপস্থাপনা, চিত্রন, আঙ্গিক ইত্যাদি বিশ্লেষণে শিল্পীর মনোজগতের কিছু ভাব, ভাবনা অবশ্যই পাওয়া সম্ভব। নির্দিষ্ট পরিসরে পরিচিত, নিত্য ব্যবহার্য বস্তু, কিংবা নৌকা, রিক্সা ইত্যাদি একক রঙে রেখায় সাজিয়ে ছবি। মুন বস্তুগুলোর নির্দিষ্ট রূপ বা অর্থ আঁকতে চান না, যতটুকু আঁকেন তা ছবির জন্যই। বিমূর্ততা অনিবার্য হয়ে উঠে। উপাদান ও পদ্ধতিগতভাবে ছাপাই ছবি এমনিতেই খেলোয়াড়ি আচরণকে আসকারা দেয়। মুন রহমান এই বৈশিষ্ট্যকে আমলে নিয়ে স্বতঃস্ফুর্তভাবে যে চিত্র তৈরি করেন তা সরল, স্পষ্ট, বলিষ্ঠ এবং নান্দনিক পরিমিতবোধে পুষ্ট। ছবির জন্য ছবিতেই নিস্ক্রিয় বস্তুগুলো সচল হয়ে উঠে ভিন্ন রূপে, অন্য অর্থে।

– ওয়াকিলুর রহমান

 

Moon Rahman

Born in 1975, Feni, Bangladesh, Moon Rahman lives and works in Dhaka since 2000. Her two subsequent solo exhibitions – Fuzzy Fear in 2015 and Face-to-Face in 2017 at Kalakendra – catapulted her into mainstream renown. Her works have been widely appreciated since they began to appear at Kibria Print Fair in 2014, 2015 and after her first group participation in Celebrated Violence in 2014 at Dhaka Art Center. Moon divides her time between being a mother and an artist with a tendency to work in multiple mediums.